মেনু নির্বাচন করুন

কি কি সেবা পাবেন

ইউআইএসসি হচ্ছে এমন একটি অত্যাধুনিক তথ্য সেন্টার ( টেলিসেন্টার) যার উদ্দেশ্য হল তৃনমূল মানুষের দোরগোড়ায় তথ্য সেবা নিশ্চিত করা । ইউ আই এস সি-তে উল্লেখ্যযোগ্য সুবিধা সমূহের মধ্যে রয়েছে খুব কম সময়ে স্বল্প খরচে দেশ-বিদেশে যোগাযোগ স্থাপনের জন্য ইন্টারনেট সংযোগ ইনফরমেশন সুপার হাইওয়ের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন প্রান্তে শতসহস্র ওয়েবসাইটে ব্রাউজ করে জ্ঞান বিজ্ঞানের সেবা আদান প্রদান করার সুবিধা। অফলাইন তথ্যভান্ডারে ভিডিএ, অডিও, এনিমেশন এবং টেক্সট ফরমেটে কৃষি, স্বাস্থ্য ,শিক্ষা, আইন ও মানবাধিকার, কর্মসংস্থান, বাজার, বিভিন্ন সরকারী ফরম প্রভৃতি বিষায়ক তথ্য ও সেবা, আরো থাকবে কম খরচে কম্পিউটার সহ বিভিন্ন দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ ব্যবস্থা এবং কম্পিউটার সংশ্লিষ্ট, বিভিন্ন বাণিজ্যিক সেবা, স্বল্পমূল্যে কম্পোজ, প্রিন্ট, ফটোকপি, ছবিতোলা, স্ক্যানিং প্রভৃতি সেবা । সেবাগুলিকে নিম্নরুপ ভাবে ভাগ করা যায়।

সরকারি সেবাসমূহ : বিভিন্ন সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা ও নাগরিক সনদ প্রভৃতি।

জীবনজীবিকা ভিত্তিক তথ্য : কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, পর্যটন, অকৃষি উদ্যোগ প্রভৃতি। জীবনজীবিকা ভিত্তিক তথ্যভান্ডার ‘জাতীয় ই-তথ্যকোষ’ (www.infokosh.bangladesh.gov.bd) থেকে এ তথ্যসমূহ প্রদান করা হয়ে থাকে। অনলাইনের পাশাপাশি ইউআইএসসিসমূহে জাতীয় ই-তথ্যকোষের অফলাইন ভার্সনও (সিডি/ডিভিডি) রয়েছে, যাতে করে ইন্টারনেট সংযোগ না থাকলেও নিরবিচ্ছিন্ন সেবা দেওয়া সম্ভব হয়।

বানিজ্যিক সেবা: মোবাইল ব্যাংকিং (ডাচ বাংলা, ট্রাস্ট ব্যাংক, ব্রাক ব্যাংক-বিকাশ, মাকেন্টাইল ব্যাংক), ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকুরির তথ্য, কম্পোজ, ভিসা আবেদন ও ট্র্যাকিং, দেশে-বিদেশে ভিডিওতে কনফারেন্সিং, সচেতনতামূলক ভিডিও শো, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং, ফ্লেক্সিলোড, ফোন কল করা প্রভৃতি।